আইটিইএসে ‘হার্ডওয়্যার’কে অন্তর্ভূক্ত করার দাবি বিসিএসের


আইটিইএসে ‘হার্ডওয়্যার’কে অন্তর্ভূক্ত করার দাবি বিসিএসের

২৯ মার্চ, বৃহস্পতিবার, ঢাকা : আসন্ন জাতীয় বাজেট ২০১৮-১৯ এর প্রাক্কালে রাজস্ব নীতিমালা, আমদানী শুল্ক, মূল্য সংযোজন কর ও আয়কর এবং মাঠ পর্যায়ে উদ্ভুত নানাবিধ সমস্যা নিয়ে আলোচনার লক্ষ্যে বৃহস্পতিবার দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র(এফবিসিসিআই) সম্মেলন কক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় তথ্য প্রযুক্তি নির্ভর সেবা আইটিইএস (ইনফরমেশন টেকনোলজি এনাবেলড সার্ভিসেস) এর সংজ্ঞায় হার্ডওয়্যারকে অন্তর্ভূক্ত করে এ খাতের অন্যতম প্রণোদনা হিসেবে আয়কর অব্যহতির সময়সীমা ২০২৪ সাল পর্যন্ত বাড়ানোর জোড় দাবি জানান বিসিএস মহাসচিব ইঞ্জি. সুব্রত সরকার।

সুষ্ঠভাবে অনলাইনে প্রযুক্তি পণ্য ক্রয়-বিক্রয় এর জন্য একটি সার্বজনীন অনলাইন নীতিমালা প্রণয়নেও এনবিআরের সহযোগিতা কামনা করেন তিনি।

মত বিনিময় সভায় বাংলাদেশ কম্পিউটার সমিতির(বিসিএস) পক্ষে আসন্ন বাজেট প্রণয়নের জন্য মূসক ও কর সংক্রান্ত বিধি বিধানের উপর প্রস্তাবনা ও সুপারিশমালা পেশ করেন বিসিএস এর মহাসচিব ইঞ্জি. সুব্রত সরকার।

বিসিএস মহাসচিব চলমান ভ্যাট প্রদান পদ্ধতি এবং সংশ্লিষ্ট জটিলতা নিরসন, শুল্কাদি এবং রাজস্ব সংগ্রহে আমদানি-রপ্তানি সহজীকরণ প্রসঙ্গে কতিপয় প্রস্তাবনা উপস্থাপন করেন।

তিনি দেশে কম্পিউটার শিল্প কারখানার দ্রুত বিকাশ লাভের জন্য এসকেডি/সিকেডি পণ্যের সকল পর্যায়ে সমুদয় ভ্যাট প্রত্যাহারের প্রস্তাব করেন।

মত বিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এনবিআর এর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেইন ভূঁইয়া, বাংলাদেশে চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্টি (বিসিসিসিআই) এর সভাপতি গোলাম দস্তগীর গাজী, বীর প্রতীক, এম.পি এবং এফবিসিসিআিই এর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম। সভায় সভাপতিত্ব করেন এফবিসিসিআই এর সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন)।