নকল প্রযুক্তি পণ্য ঠেকাতে উদ্যোগ নেবে বিসিএস


২৩ এপ্রিল, সোমবার, ঢাকা : প্রযুক্তি পণ্য ক্রেতাদের সঠিক এবং মানসম্পন্ন প্রযুক্তি পণ্য কেনার নিশ্চয়তা দিতে বাজারে প্রচলিত নকল এবং গ্রে পণ্য বিপণন ঠেকাতে উদ্যোগ নেবে দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার সমিতি(বিসিএস)। প্রয়োজনে প্রযুক্তি বাজারে মনিটরিং সেল গঠন করার ঘোষণা দেন বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার।

রবিবার(২২ এপ্রিল) বিসিএস ইনোভেশন সেন্টারে দেশি-বিদেশি প্রযু্ক্তি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে 'বিজনেস ডিসকাশন মিটিং' এ বিসিএস এর নবনির্বাচিত কার্যকরী কমিটি এক বৈঠকে মিলিত হন।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন বিসিএস মহাসচিব মোশারফ হোসেন সুমন।

দেশের বর্তমান প্রযুক্তি বাজারের পর্যালোচনা করে বক্তারা প্রযুক্তি ব্যবসার গুরুত্বপূর্ণ সমস্যাগুলো চিহ্নিত করে নিজেদের মতামত ব্যক্ত করেন। প্রযুক্তি পণ্য বিপণনে মেক্সিমাম রিটেইল প্রাইজ(এমআরপি) নির্ধারণ, গ্রে, নকল এবং রিফাবলিশড পণ্য বিক্রি বন্ধ করতে বিসিএস এর নো অবজেকশন সার্টিফিকেট(এনওসি) প্রদান, এমআরপি ঠিক করতে পলিসি প্রণয়ন, সেলস এবং ক্রেডিট পলিসি নির্ধারণ, ওয়ারেন্টির ব্যাপারে সম্মিলিত সিদ্ধান্তর ব্যাপারে গুরুত্ব আরোপ করেন।

বিসিএস কার্যকরী কমিটির সদস্যরা  এই সমস্যাগুলো সমাধানে আন্তরিকতার সঙ্গে কাজ করবেন বলে ঘোষণা দেন। একই সঙ্গে বিসিএস এর সদস্য বৃদ্ধিকরণ, বিসিএস এর শাখা অঞ্চলগুলোতে কার্যালয় পরিচালনা, আইসিটি মন্ত্রী মোস্তাফা জব্বারের পরামর্শক্রমে প্রোডাক্ট লাইন ঠিক করা, বিসিএস ওয়েব পোর্টালকে বড় আকারে চালু করে প্রযুক্তি পণ্যের মূল্য তালিকা প্রকাশসহ পণ্যের বিজ্ঞাপন, প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোর নিয়মিত ফান্ডিং এর ব্যাপারে মতামত ব্যক্ত করেন।

আলোচনা সভায় বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, কোষাধ্যক্ষ জাবেদুর রহমান শাহীন, পরিচালক শাহিদ-উল-মুনির, মোস্তাফিজুর রহমান তুহিন এবং আছাব উল্লাহ খান জুয়েল উপস্থিত ছিলেন।

শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান এইচপি, ডেল, আসুস, লেনোভো, এমএসআই, গিগাবাইটসহ অন্যান্য প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।